বিদায় স্বরলিপি
- পারভেজ আনোয়ার - মৃত্যুকুঞ্জ ২৭-০৪-২০২৪

সহসা একটা ভাবনা থেমে থেমে
মনে দুরন্ত দোল দিয়ে চলে যায়,
যদ্দুর শিকড় যায় নিচে যাব নেমে
ভিড় জমে যাবে আমার আঙিনায়...


ঝড়-মাতাল ঘর যায় না রাখা ধরে
তবু কী এক গোপন শক্তি প্রাণময়,
জগত জুড়ে বেধেছে কঠিন করে
শত কৌশলে বাঁচে যৌবন নির্ভয়...


জীবন কখনো গাছের মত বাড়ে
কখনো সে-ই অঙ্কুরে মরে যায়,
মরন ব্যাধি দুয়ারে কড়া নাড়ে
বেচেঁ থেকে'ও অসাড় মৃতপ্রায়...


সবার আঙিনায় ভিড় হবে একদিন
সে ভিড় না যাবে ঠেকানো কিছুতেই,
প্রাণপ্রদীপ ধীরে হয়ে আসে ক্ষীণ
যখন আর কোন শত্রু-মিত্র নেই...
(সংক্ষেপিত)


****************************
"এ জীবনে মৃত্যুর ভিতরে কোন নতুনত্ব নেই
অবশ্য একথা ঠিক বেচেঁ থাকার মধ্যে তা আছে;
বেচেঁ থাকা খানিকটা অভিনব বটে"


'সের্গেই এসেনিন'
রাশিয়া
_________________


উত্তরা ঢাকা বাংলাদেশ
২১/১২/২০১৭/বৃহস্পতিবার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shawonmallick6950
২২-১২-২০১৭ ০২:১৭ মিঃ

সাধারনের চেয়ে একটু বেশি অসাধারণ